মেনু নির্বাচন করুন

দেশের প্রথম ক্রাউডফান্ডিং প্ল্যাটফর্ম “একদেশ”- এর মাধ্যমে যাকাত বা অনুদান পৌঁছে দিন প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিল ও ইসলামিক ফাউন্ডেশনসহ নির্বাচিত প্রতিষ্ঠানসমূহে। ভিজিট করুন ekdesh.ekpay.gov.bd অথবা “Ek Desh” অ্যাপ ডাউনলোড করুন। করোনার লক্ষণ দেখা দিলে গোপন না করে ডাক্তারের পরামর্শের জন্য ফ্রি কল করুন ৩৩৩ ও ১৬২৬৩ নম্বরে। ভিজিট করুন corona.gov.bd

ওয়ারপো সম্পর্কে

 

পানি সম্পদ পরিকল্পনা সংস্থা (ওয়ারপো) পানি সম্পদ মন্ত্রণালয়ের আওতাধীন দেশের পানি সম্পদের  সামষ্টিক পরিকল্পনা প্রণয়নে একমাত্র সংবিধিবদ্ধ সরকারি প্রতিষ্ঠান।  দেশের সমন্বিত পানি সম্পদ ব্যবস্থাপনা , উন্নয়ন ও এর সুষম ব্যবহার নিশ্চিতের লক্ষ্যে পানি সম্পদ পরিকল্পনা আইন ১৯৯২ এ প্রদত্ত ক্ষমতাবলে ১৯৯২ সনে গেজেট বিজ্ঞিপ্তির মাধ্যমে ওয়ারপো সৃষ্টি হয়। প্রতিষ্ঠানটি ১৯৮৩ হতে ১৯৯১  সালে জাতীয় পানি পরিকল্পনা প্রণয়নের লক্ষ্যে গঠিত ‘‘মাস্টার প্লান অরগানাইজেশন’’ বা এমপিও এর উত্তরসূরী। পরবর্তীতে ১৯৮৯ হতে ১৯৯৬ সালে ফ্লাড এ্যাকশন প্লান (ফ্যাপ) কার্যক্রম সমন্বয়ের জন্য স্থাপিত ফ্ল্যাড প্লান কো-অর্ডিনেশন অরগানাইজেশন বা এফপিসিও কে ১৯৯৬ সালে ওয়ারপোর সাথে একিভূত করা হয়।

 

৪৪ জন পেশাদারের সমন্বয়ে ওয়ারপো একটি বহুমাত্রিক প্রতিষ্ঠান।

 

পানি সম্পদ পরিকল্পনা আইন-১৯৯২ ,জাতীয় পানি নীতি-১৯৯৯ , বাংলাদেশ  পানি আইন-২০১৩ এবং বাংলাদেশ  পানি বিধিমালা-২০১৮ এর মাধ্যমে সরকার  ওয়ারপোকে বিভিন্ন নির্ধারিত এবং  গুরুত্বপূর্ণ দায়িত্ব অর্পণ করেছে। এগুলো মূলত দুইভাগে বিভক্ত, প্রথমতঃ দৈনিন্দিন কার্যক্রম এবং দ্বিতীয়তঃ পর্যায়বৃত্তিক কার্যক্রম।